সুখের রহস্য জানতে ইয়েল ইউনিভার্সিটিতে ভর্তির হিড়িক

বৃহস্পতিবার, অক্টোবর ১১, ২০১৮

সুখের রহস্য কী? এই কোর্সের মাধ্যমে তা অনুসন্ধান যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি। আর তা শিক্ষার্থীদের মধ্যে এতোই জনপ্রিয়তা পেয়েছে এটাকে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় কোর্স স্থান করে নিয়েছে।

কোর্সটির প্রাতিষ্ঠানিক নাম মনোবিজ্ঞান ও ভালো জীবন। বিশ্ববিদ্যালয়ে কোর্সটি এতো জনপ্রিয়তা পেয়েছে যে, আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের মধ্যে প্রতি চার জনের একজন এই ক্লাসে নিবন্ধন করেছেন।

কোর্সটির পরিচালনা করছেন মনোবিজ্ঞানের অধ্যাপক লৌরি সান্তোস। তিনি জানান, ১৭০১ সালে প্রতিষ্ঠিত ইয়েল ইউনিভার্সিটির ইতিহাসে সবচেয়ে বেশি শিক্ষার্থী ভর্তি হয়েছেন।

শিক্ষক জানান, এই কোর্সের শিক্ষার্থী হোমওয়ার্ক অ্যাসাইনমেন্টের মধ্যে থাকে আরও বেশি কৃতজ্ঞতাবোধ, উদারতামূলক কর্মকাণ্ড বাড়ানো এবং সামাজিক যোগাযোগ বৃদ্ধি করা। কোর্সের বাস্তবিক পরামর্শও দেওয়া হয়। যেগুলোর মধ্যে রয়েছে সন্তোষজনক ক্যারিয়ার নির্বাচন এবং ফাঁপা ও অর্জনের সন্তুষ্টিকে আলাদা করা।

সিনিয়র শিক্ষার্থী রেবেকাহ সিলিয়েজার বলেন, আমাদের মনে সবচেয়ে বেশি থাকে গ্রেড, চাকরি, শিক্ষা জীবন থেকে সম্ভাব্য বেতন। কিন্তু এখন আমি সত্যিকার অর্থেই চেষ্টা করি বর্তমান সময় ও আশেপাশের মানুষের ওপর মনোযোগ কেন্দ্রীভূত করতে।

কোর্সটির জনপ্রিয়তা ও চাহিদার কথা বিবেচনা করে সবার জন্য বিনামূল্যে চালু করা হচ্ছে। আগ্রহীরা coursera.org ওয়েবসাইটে নিবন্ধনের মাধ্যমে কোর্সটি সম্পন্ন করতে পারবেন। সূত্র: পজিটিব নিউজ।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন