চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধে বিশ্বব্যাংক ও আইএমএফের উদ্বেগ

বৃহস্পতিবার, অক্টোবর ১১, ২০১৮

ঢাকা : যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্যযুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বব্যাংক ও আইএমএফ। স্থানীয় সময় বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার বালি দ্বীপে সংবাদ সম্মেলনে সংস্থা দুটির প্রধান এ উদ্বেগের কথা জানান।

তারা বলেন, বিশ্ব অর্থনীতির বড় দুটি দেশ এভাবে বাণিজ্যযুদ্ধে জড়িয়ে পড়ায় বিশ্ব অর্থনীতি বড় ধরনের ক্ষতির মুখে পড়বে।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লগার্দ বলেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ব্যবসায় নীতি নিয়ে উত্তেজনা ও আমদানি শুল্কারোপের কারণে বাণিজ্য ক্ষতিগ্রস্ত হওয়ায় বৈশ্বিক প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হবে।

নিজেদের স্বার্থ রক্ষার জন্য এ দুই পরাশক্তি একটি খারাপ উদাহরণ তৈরি করছে। আর সেটি হবে বিশ্ব অর্থনীতির জন্য বড় ধাক্কা, বলেন তিনি।

এদিকে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, বর্তমানে বিশ্ব অর্থনীতি বেশ ভালো এবং নিরাপদ অবস্থানে রয়েছে। তবে যুক্তরাষ্ট্র ও চীনের চলমান এই বাণিজ্যযুদ্ধের মতো কিছু বাধার কারণে বিশ্ব অর্থনীতিতে ঝুঁকি দেখা দিয়েছে। এ বিষয়টিতে এখন বিশ্বনেতাদের সবচেয়ে বেশি জোর দিতে হবে।

বুধবার থেকে শুরু হওয়া বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন হবে শুক্রবার। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, আইএমএফের ব্যবস্থাপনা পরিচালকসহ বিশ্বের বিভিন্ন দেশের অর্থমন্ত্রীরা বক্তব্য রাখবেন।

বিশ্বের ১৮৯ দেশের অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এবং সরকারি-বেসরকারি খাতের প্রতিনিধিদের অংশগ্রহণে শুরু হওয়া এ সম্মেলন শেষ হবে ১৪ অক্টোবর।

এবারের সম্মেলনে ১৫ হাজার প্রতিনিধি অংশ নিচ্ছেন। এর মধ্যে গণমাধ্যমের প্রতিনিধি এক হাজারের বেশি।

এ ছাড়া বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নেতৃত্বে ২৭ সদস্যের প্রতিনিধিদল এখন বালিতে অবস্থান করছে।