৪৯৪ শিক্ষককে এমপিওভুক্তির আদেশ

বুধবার, অক্টোবর ১০, ২০১৮

নতুন করে এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) হলেন স্কুল ও কলেজের বাদপড়া ৪৯৪ জন শিক্ষক।

মঙ্গলবার বিকালে এমপিওভুক্তির নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত আদেশে বলা হয়, ২০১১ সালের ১৩ নভেম্বর থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা জারি হওয়ার আগ পর্যন্ত অতিরিক্ত শ্রেণিশাখা ও বিভাগ/বিষয় অনুমোদনের বিপরীতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই আদেশ জারির ফলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বাদপড়া শিক্ষকদের তালিকার বাইরে যদি কোনো শিক্ষক নির্দিষ্ট সময়ে বিধি মোতাবেক নিয়োগ পান, তাহলে তিনিও এমপিভুক্ত হতে পারবেন।

গত আগস্টে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো: সোহবার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় অতিরিক্ত শ্রেণি শাখা ও বিভাগ বা বিষয়ের বিপরীতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, ২০১১ খ্রিস্টাব্দের ১৩ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর শিক্ষক কর্মচারীদের বেতনভাতা প্রদান এবং জনবল কাঠামো সংক্রান্ত এমপিও নির্দেশিকা ২০১০ সালে যা-ই থাকুক, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত শ্রেণি, শাখা বা বিষয়ের বিপরীতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের বেতনভাতা দেবে প্রতিষ্ঠান। তাদের বেতনভাতা সরকার বহন করবে না।