১০ কোম্পানির শেয়ার নিয়ে গুজব, ডিএসই নজরদারিতে!

মঙ্গলবার, অক্টোবর ৯, ২০১৮

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দশটি কোম্পানির শেয়ার দাম অস্বাভাবিক হারে বেড়েছে বলে বিনিয়োগকারীদের উদ্দেশে সতর্ক বার্তা প্রকাশ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানি দশটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বিনিয়োগকারীদের সতর্ক করতে গত সপ্তাহে (৩০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর) এসব সতর্ক বার্তা প্রকাশ করা হয়। তবে এ দশ কোম্পানির শেয়ার নিয়ে বাজারে নানা গুজব ছড়িয়ে পড়ছে। এর মধ্যে কোন কোন কোম্পানি এবার রেকর্ড পরিমান ডিভিডেন্ড দিবে এমন গুজব রয়েছে।

ডিএসই জানিয়েছে, কোম্পানি দশটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে নোটিশ পাঠানো হয়। এর জবাবে কোম্পানিগুলোর কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি প্রতিষ্ঠানের শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে, তার জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। সপ্তাহজুড়ে অস্বাভাবিক হারে শেয়ার দর বাড়ার পেছনে অপ্রকাশিত কোন প্রকার কারণ নেই বলে জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানি।

কোম্পানিগুলো হলোঃ মুন্নু সিরামিকস, ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ, আজিজ পাইপস, সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারী, সাভার রিফ্র্যাক্টরিজ, রহিম টেক্সটাইল মিলস, জুট স্পিনার্স, দুলামিয়া কটন, স্টাইল ক্রাফট এবং এসকে ট্রিমস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে কোম্পানিগুলোর কাছে সাম্প্রতিক সময়ে অস্বাভাবিকহারে শেয়ার দর বাড়ার কারণ জানতে চায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। জবাবে দর বাড়ার পেছনে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কোম্পানিগুলোর কর্তৃপক্ষ।

রহিম টেক্সটাইল মিলস: গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৪ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ৩৯৮.৭০ টাকা। আর ৪ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ৫১২.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১১৩.৬০ টাকা।

জুট স্পিনার্স: গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৬ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ৭০.০০ টাকা। আর ৪ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ১০০.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩০.৩০ টাকা।

সাভার রিফ্র্যাক্টরিজ: গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ১ অক্টোবর এ শেয়ারের দর ছিলো ৮৪.২০ টাকা। আর ৪ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ১০৯.২০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৫.০০ টাকা।

সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারী: গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৭ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ১৪৭.১০ টাকা। আর ২ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ১৮০.২০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩৩.১০ টাকা।

আজিজ পাইপস: গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৪ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ১৬১.৫০ টাকা। আর ১ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ১৮৯.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৭.৮০ টাকা।

ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ: গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ১০ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ১৯.০০ টাকা। আর ২ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ২৬.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭.৩০ টাকা।

মুন্নু সিরামিকস: গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ৯ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ২৭০.৯০ টাকা। আর ১ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ৩৭৩.১০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১০২.২০ টাকা।

দুলামিয়া কটন: গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৫ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ১৯.৪০ টাকা। আর ১ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ২৮.০০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৮.৬০ টাকা।

স্টাইল ক্রাফট: গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ৬ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ২৬৬৫ টাকা। আর ১ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ৪৩১২.১০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৬৪৭.১০ টাকা।

এসকে ট্রিমস: গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৫ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ২৫.৮০ টাকা। আর ১ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ৩৫.০০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.২০ টাকা। যা অস্বাভাবিক মনে করছে ডিএসই।