সৌদি সাংবাদিক নিখোঁজের ঘটনায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

মঙ্গলবার, অক্টোবর ৯, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেডিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের সাংবাদিক জামাল কাশোগির ‘নিখোঁজ’ হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। সম্প্রতি হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমি উদ্বিগ্ন। আমি এ ধরণের সংবাদ শোনা পছন্দ করি না। আশা করছি এর একটি সমাধান হবে।’

তিনি আরও বলেন, ‘ কাশোগির নিখোঁজ হওয়ার বিষয়ে কারো কাছে কোনো তথ্য নেই। আমাদের চারপাশে এরকম বহু অপ্রীতিকর ঘটনা ঘটছে যা আমি মোটেই পছন্দ করি না।’

সাংবাদিক কাশোগিগি গত বছর সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে কটাক্ষ করে একটি আর্টিকেল লিখেছিলেন। তার নিখোঁজ হওয়ার পেছনে এটি একটি কারণ হতে পারে বলে অনেকে আশঙ্কা করছে।

গত ২ অক্টোবর বিবাহ সংক্রান্ত এক কাজে জামাল কাশোগি ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে প্রবেশ করেন। এর পর থেকে তাকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না।

এদিকে তুরস্কের একটি সূত্র বলছে জামাল কাশোগি সৌদি কনস্যুলেটের ভেতর নিহত হয়ে থাকতে পারেন। কিন্তু রিয়াদ বিষয়টি বার বার অস্বীকার করে আসছে।

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান গত সোমবার বলেন, সৌদিকে এটা অবশ্যই প্রমাণ করতে হবে যে, ইস্তাম্বুলের সৌদি কনসুলেট থেকে জামাল কাশোগিগি ওই দিন বের হয়েছিলেন।

তিনি বলেন, আমরা অচিরেই এর তদন্তের ফল হাতে পাব। কনসুলেট অফিস এটা বলে পার পাবে না যে, জামাল কাশোগি কনসুলেট অফিস ত্যাগ করেছিলেন।

সূত্র: আল-জাজিরা