পুনরায় পেনশন পাবেন অবসরপ্রাপ্ত সরকারি চাকুরেরা

মঙ্গলবার, অক্টোবর ৯, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: শতভাগ পেনশন উত্তোলন করা অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীদের পুনরায় পেনশনের আওতায় আনার বিষয়টি অনুমোদন করেছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রাষ্ট্রপতির আদেশক্রমে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

অনুমোদিত প্রস্তাব অনুযায়ী, যেসব অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবী শতভাগ পেনশন উত্তোলন করেছেন, কেবল তারাই পুনরায়

এ পেনশন সুবিধার আওতায় আসবেন। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর অবসরের বয়স হতে হবে কমপক্ষে ১৫ বছর। এক বছর আগ থেকে এ সুবিধা দেওয়ায় পেনশনের পাশাপাশি তাদের একটি করে ইনক্রিমেন্টও দেওয়া হবে।

প্রস্তাব অনুসারে, যে পদ্ধতিতে নিয়মিত পেনশনারদের মাসিক পেনশন নির্ধারিত হয়, সে পদ্ধতিতে শতভাগ পেনশন সমর্পণকারী অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী মাসিক পেনশন পাবেন। এ ছাড়া নিয়মিত পেনশনারদের মতো শতভাগ পেনশন সমর্পণকারী অবসরভোগীদের ন্যূনতম মাসিক পেনশন হবে ৩ হাজার টাকা। ২০১৭ সালের ১ জুলাই থেকে এ নিয়ম কার্যকর হবে। প্রতিবছর ১ জুলাই ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট হবে।

সূত্র জানিয়েছে, প্রাথমিকভাবে এ সুবিধার আওতায় আসবেন প্রায় ২০ হাজার অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী। এ জন্য পেনশন খাতে সরকারের অতিরিক্ত ব্যয় হবে ১৪৫ কোটি টাকা। অবসরপ্রাপ্তদের আর্থিক ও সামাজিক সুরক্ষার বিষয়টি বিবেচনা করে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। দেশে প্রথমবারের মতো এ ধরনের সুবিধা ভোগ করতে যাচ্ছেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।