বাংলাদেশের আর্কষণীয় ৫ পর্যটন কেন্দ্র

প্রাইমনিউসবিডি.কম

সোমবার, অক্টোবর ৮, ২০১৮

ঢাকা : আজ বৃহস্পতিবার বাংলাদেশসহ নানা দেশে পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। বাংলাদেশের এমন বেশ কয়েকটি স্থান রয়েছে যেগুলো পর্যটকদের খুব প্রিয়। এমন কিছু স্থানের কথা বিবিসি বাংলাকে জানিয়েছেন পাঠকরা। চলুন তাহলে জেনে নেয়া যাক সেই জায়গাগুলোর নাম।

বান্দরবান

পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে পার্বত্য-জেলা বান্দরবান। এখানকার বিভিন্ন স্থানের কথা উল্লেখ করেছেন অনেকে।

মিতুল আর হোসাইন নামে একজন লিখেছেন বান্দরবানের নীলগিরি তার প্রিয় একটি স্থান। পাহাড়, নদী, ঝর্ণা এবং সবুজ এসব কিছু মিলিয়ে অনেকের প্রিয় পার্বত্য এই জেলা। পর্যটকদের প্রধান আকর্ষণ রয়েছে এখানে অবস্থিত নাফাখুম ঝর্না। জেলার থানচি উপজেলায় অবস্থিত।

এটাকে বাংলাদেশের অন্যতম জলপ্রপাত হিসেবে ধরা হয়। সেখান সমুদ্রপৃষ্ঠ থে প্রায় দুই হাজার ফুট উঁচুতে উঠলে আপনি মেঘের দেশে চলে যাবেন। আরো রয়েছে বগালেক ও স্বর্ণ-মন্দির। এছাড়া রয়েছে কেওক্রাডং পর্ব যেটা রুমা উপজেলায় অবস্থিত।

কক্সবাজার

বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকত কক্সবাজার, অনেকের পছন্দের তালিকায় রয়েছে।

এখানে শুধু দেশি পর্যটকরা যান না, বিদেশি পর্যটকদের আনাগোনা চোখে পড়ে। ১১১কি.মি. সমুদ্র সৈকত অনেকের পছন্দ।

এছাড়া এখানকার বিভিন্ন দ্বীপ যেমন মহেশখালী, কুতুবদিয়া, সোনাদিয়া, শাহপরি, সেন্টমার্টিন দ্বীপ ( স্থানীয় অনেকের কাছে নারিকেল জিঞ্জিরা), মাতাবাড়ি, বন, বৌদ্ধমন্দির রয়েছে।

নাফাখুম ঝর্ণা

সিলেট

সিলেটের কয়েকটি স্থান রয়েছে পছন্দের তালিকায়। সিলেটের জাফলং, বিছানাকান্দি, রাতারগুল এসব স্থানের কথা উল্লেখ করেছেন অনেকেই। সাথে রয়েছে চা বাগানের বাড়তি আকর্ষণ। উত্তর-পূর্বের জেলার অনেকগুলো স্থান রয়েছে দেখার মত।

এর খুব কাছেই উত্তরে ভারতের খাসিয়া জৈন্তিয়া পাহাড়। এ জেলায় ছোট বড় মিলিয়ে মোট ৮২টি হাওর-বিল রয়েছে।

সিলেটের সুনামগঞ্জে প্রায় ১০০ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত টাঙ্গুয়ার হাওর, অনেকেই যান এই হাওর ভ্রমণে।

সেন্টমার্টিন

যারা শুধু সমুদ্রের নীল পানি আর নিরিবিলি সময় কাটাতে চান তাদের কাছে পছন্দের জায়গা সেন্টমার্টিন। কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার সর্ব-দক্ষিণে বঙ্গোপসাগরের মাঝে এই দ্বীপের অবস্থান।

বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ এটি। স্থানীয়ভাবে নারকেল জিঞ্জিরা নামে পরিচিত, অনেকে দারুচিনি দ্বীপ নামেও এক সময় পরিচিত ছিল স্থানটি। চারিদিকে পানি আর মাঝখানে আট বর্গ কিলোমিটারের এই ছোট দ্বীপটি একদিনেই পায়ে হেঁটে ঘুরে আসা যায়।

খাগড়াছড়ি

বাংলাদেশের পার্বত্য আরেকটি জেলা খাগড়াছড়ি। এই স্থানটি রয়েছে পর্যটকদের পছন্দের তালিকায়। নদী, পাহাড়, রাবার বাগান, আলুটিলা সুড়ঙ্গ, রিছাং ঝর্ণা দেখতে অনেকেই যান এখানে। খাগড়াছড়ির সাজেক ভ্যালি রয়েছে অনেকের পছন্দের তালিকায়

এছাড়া দিনাজপুরের সপ্নপুরী, রামসাগর, রংপুরের ভিন্নজগত, বরিশালের লাল শাপলার বিল, কুমিল্লা কোটবাড়ি, মহাস্থানগড়, বগুড়া, রাঙ্গামাটি. সুন্দরবনের কথা উল্লেখ করেছেন কেউ কেউ।

টাঙ্গুয়ার হাওর

সূত্র: বিবিসি বাংলা